1. admin@dailygomutipratidin.com : admin :
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:২৮ অপরাহ্ন
শিরোনাম :
কুমিল্লায় মাদকসহ মাদক কারবারি গ্রেপ্তার করেছে র‍্যাবের ১১ রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে পুনরায় নির্বাচিত হলে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুররহমান মোস্তফা মেট্রোপলিটন পুলিশের মাসিক অপরাধ সভা সদর দপ্তরের কনফারেন্স হলে অনুষ্ঠিত কুমিল্লায় স্বামীর নির্যাতনে স্ত্রী হত্যার বিচার দাবিতে মানববন্দন পীর যাত্রাপুর উত্তর পশ্চিমপাড়া মরহুম দুধু মিয়া জামে মসজিদ মাঠ প্রাঙ্গনে ওয়াজ ও দোয়ার মাহফিলের আয়োজন করা হয়েছে কক্সবাজারের অনলাইনে লুডু খেলাকে কেন্দ্র করে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ কুমিল্লার জেলা বুড়িচং উপজেলার ফকির বাজার প্রাথমিক বিদ্যালয়ের  শিক্ষকের বিদায় সংবর্ধনা  শুক্রবার চট্টগ্রামে অধ্যাপক নূরুল ইসলাম হেলালী স্মারক বক্তৃতা বায়েজিদে নিষিদ্ধ অটোরিক্সা থেকে টোকেন বাণিজ্য চাঁদাবাজি করে লক্ষ লক্ষ টাকা কামিয়ে নিচ্ছে সামসু। চট্টগ্রামে বিপুল পরিমাণ মাদক ও গাড়ি সহ মাদককারবারী আটক করেছে র‌্যাব-৭,

চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে আধুনিক যন্ত্রপাতি।

  • আপডেট সময় : রবিবার, ১৫ মে, ২০২২
  • ৬৪ বার পঠিত

চট্টগ্রাম জেলা প্রতিনিধি

ধীরে ধীরে চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে আধুনিক যন্ত্রপাতি। এতে সক্ষমতা বাড়ার পাশাপাশি আন্তর্জাতিক পরিমণ্ডলেও সুনাম বাড়বে চট্টগ্রাম বন্দরের। নিজেদের বহরে সর্বশেষ আধুনিক পেট্রল বোট সংযোজন করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। প্রায় ২২ কোটি টাকায় কেনা বোটটি ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। ইতালি থেকে সরাসরি কন্টেইনার বহনকারী জাহাজ সোঙ্গা চিতায় বোটটি এসেছে।

বন্দর সূত্রে জানা গেছে, ইতালির সালেরনো বন্দর থেকে গত ১৮ এপ্রিল জাহাজটি চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করে। ২৬ দিনের যাত্রা শেষে ১৪ মে বিকেলে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসে। রোববার (১৫ মে) সকালে সোঙ্গা চিতা বন্দরের চিটাগাং কন্টেইনার টার্মিনালে (সিসিটি) এটি বার্থিং করে।

চট্টগ্রাম বন্দরের সহকারী টার্মিনাল ম্যানেজার মুহাম্মদ কামরুল ইসলাম মজুমদার বলেন, রোববার সকাল সাড়ে নয়টার দিকে কন্টেইনার ভ্যাসেল সোঙ্গা চিতা সিসিটিতে বার্থিং করেছে।

সূত্রে জানা গেছে, ১৬ দশমিক ৫ মিটার দৈর্ঘ্যের এবং এক দশমিক ২ মিটার গভীরতার হেভি ডিউটি হাইস্পিড পেট্রল বোটটি ইতালি থেকে চট্টগ্রামে এসেছে। পেট্রল বোটটি জাহাজ থেকে নামানোর পর কাস্টমস ক্লিয়ারেন্স শেষে বন্দরের নৌবিভাগ এটি ট্রায়াল দেবে। এটি বন্দরের ১নং জোনাল বার্থের সার্ভিস জেটিতে রাখা হবে বলে জানা গেছে।

পাইলট কাম হেভি ডিউটি হাইস্পিড বোটটি বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ কোটি টাকায় কেনা হয়। বোটটিতে আধুনিক নেভিগেশনাল যন্ত্রপাতি, স্যাটেলাইট রাডার, স্যাটেলাইট কম্পাস, ২টি ইঞ্জিন, ৩টি জেনারেটরসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। মোট ১৬ জন মানুষ বসতে পারবে বোটটিতে।

এসব বিষয়ে চট্টগ্রাম বন্দরের উপ-সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, ইতালি থেকে কেনা পাইলট কাম হেভি ডিউটি হাইস্পিড বোডটি দুর্যোগপূর্ণ যেকোনো আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম। এটি কোনো কারণে উল্টে গেলেও আবার আগের অবস্থানে ফিরে যেতে সক্ষম। বোটটি ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে চলতে পারে বলেও জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে বন্দরের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, পেট্রল বোটটি অত্যাধুনিক প্রযুক্তির। এ বোটটি বহির্নোঙর থেকে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পর্যন্ত দ্রুততম সময়ে পাইলটদের আনা-নেওয়া করবে। তাছাড়া বহির্নোঙরসহ সাগরে কোনো দুর্ঘটনা ঘটলে দ্রুত উদ্ধার কাজেও ব্যবহার করা যাবে। বোটটি পরিচালনার জন্য ১০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর