1. admin@dailygomutipratidin.com : admin :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
চট্টগ্রামে ধর্ষণ মামলার পলাতক আসামী জালালউদ্দিন (৩২)কে গ্রেফতার করেছে র‌্যাব-৭ পিরোজপুরের মাদক সহ এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব ৮ সাম্প্রদায়িকতাকে দূরে ঠেলে দিয়ে একসাথে কাজ করতে হবে – ব্যারিস্টার এস এম কফিল উদ্দিন প্রধানমন্ত্রী এই দেশকে ধর্মনিরপেক্ষ হিসাবে রক্ষা ও প্রতিষ্ঠিত করে যাবেন বললেন : আইনমন্ত্রী কসবা উপজেলা যুবদল সদস্য সচিবের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ। বুড়িচংয়ে সিটি ব্যাংকের এজেন্ট মোহন মিয়ার বিরুদ্ধে গ্রাহকের অর্থ আত্মসাতের অভিযোগ চট্টগ্রাম জেলা প্রশাসকের বিরুদ্ধে ষড়যন্ত্র, মুনিরীয়া যুব তবলীগ কমিটির তীব্র প্রতিবাদ। বঙ্গবন্ধু এই দেশ স্বাধীন করেছেন অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে–হেলাল আকবর চৌধুরী বাবর কুমিল্লায় মাদক ও ভেজাল খাদ্য পরিবেশনের নির্মুলে উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা সরকারি প্রশাসনের গর্ব চট্টগ্রামে মাদক ব্যবসায় নিয়োজিত করার জন্য অপহরণ: অপহৃত ভিকটিম উদ্ধার করেছে র‌্যাব-৭।

চট্টগ্রাম বিআরটিতে ঘুষ ছাড়া মিলেনা ড্রাইভিং লাইসেন্স

  • আপডেট সময় : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
  • ১৪ বার পঠিত

গোমতী প্রতিদিন ডেক্স ঃ

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চট্টগ্রাম সার্কেলে ড্রাইভিং লাইসেন্স পেতে ভোগান্তির যেন শেষ নেই। একটি ড্রাইভিং লাইসেন্স অতিরিক্ত টাকা না দিলে চার থেকে পাঁচবার ধরণা দিতে হচ্ছে বিআরটিএ অফিসে। চাহিদা মতো ঘুষ না দিলে কিংবা দালাল ছাড়া ড্রাইভিং লাইসেন্স পেতে হলে পদে পদে ভোগান্তির শিকার হতে হচ্ছে লাইসেন্সপ্রত্যাশীদের। লিখিত, মৌখিক ও ফিল্ড (মাঠ) টেস্ট পরীক্ষায় পাস করার পর নির্ধারিত ফি এর বাহিরে গুণতে হয় ৪০০০-৫০০০টাকা নাদিলে পরীক্ষা ফেল করতে হয়।

অতিরিক্ত টাকা না দিয়ে ৫বার পরীক্ষা দিলেও পাশ করা সম্ভব নয় বলে দাবী করেন ভোক্ত ভোগী নিরব প্রামাণিক তিনি সাপ্তাহিক জনতার দলিলকে জানান আমি চট্টগ্রাম মাদার বাড়ি আলম ট্রান্সপোর্টে নিয়মিত চালক হিসেবে গাড়ি চালাচ্ছি আমি অতিরিক্ত টাকা না দেওয়াতে দুইবার ফেল করতে হয়েছে অতছ আরেক পরীক্ষার্থী সম্রাট গাড়ি চালাতে না পেড়ে ও পরীক্ষায় পাস করে বলে অভিযোগ করেছেন তিনি । ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য সরাসরি ছবি তোলা ও আঙুলের ছাপ দেওয়ার সিরিয়াল পেতেও দিতে হচ্ছে উৎকোচ।

খোঁজ নিয়ে জানা গেছে, বিআরটিএ চট্টগ্রাম সার্কেলে বিভিন্ন দালাল চক্রের মাধ্যমে করাতে হয় ড্রাইভিং লাইসেন্সের প্রক্রিয়া। সরকার নির্ধারিত পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য নতুন লার্নার করতে ৫২৫টাকা এবং পরে দিতে হয়১ হাজার ৬৭৯ টাকা এবং রেফারেন্স বাবদ ৩৪৫ টাকাসহ মোট ২ হাজার ২৪ টাকা ও অপেশাদারদের ক্ষেত্রে ২ হাজার ৫৪২ এবং । আবার অনেকের কাছ থেকে এর থেকে বেশিও নেওয়া হয়। ড্রাইভিং লাইসেন্সের ফাইল বাবদ দিতে হয় ৫০০ টাকা, অফিস সহকারীকে দিতে হয় ৩০০ টাকা, ছবি তুলতে দিতে দিতে হয় ১০০ টাকা। পরিশেষে লাইসেন্স নিয়ে আসার সময়ও চা-নাশতা বাবদ কিছু টাকা দিতে হয়।কিন্তু বর্তমানে দালালকে ১৩০০০-১৫০০০হাজার টাকা আবার টাকার জোরে অশিক্ষিতদের ও কেউ কেউ পাচ্ছে লাইসেন্স।

তবে এ বিষয়ে জানতে চেয়ে বিআরটিএর চট্টগ্রাম সার্কেলের উচ্চমান সহকারী এডি তৌহিদুলের ইসলামের সাথে মোটু ফোনে আলাপ করতে চাইলে । তিনি মোবাইল ব্যস্ত করেদেন ।

সরেজমিনে দেখা গেছে, পরীক্ষায় পাস করার পর চট্টগ্রাম সার্কেলে ড্রাইভিং লাইসেন্সের জন্য সরকার নির্ধারিত ফি ব্যাংকে জমা দিচ্ছেন অনেকেই।

অভিযোগ রয়েছে যাদের কাছ থেকে উৎকোচ পাওয়া যাচ্ছে লাইসেন্সের ফি জমা দেওয়ার দিনই ছবি তোলার অনুমতি দেওয়া হচ্ছে তাদের। বাকিদের দেড় থেকে দুই মাস পরে ছবি তোলার সময় দেওয়া হচ্ছে।

ভুক্তভোগীদের অভিযোগ, বিআরটিএর চট্টগ্রাম সার্কেলের কিছু অসাধু কর্মচারীর দালালের সঙ্গে যোগসাজশ থাকার কারণে ভোগান্তির শিকার হতে হচ্ছে লাইসেন্সপ্রত্যাশীদের। এ ছাড়া দালাল ছাড়া লাইসেন্স পাওয়ার চেষ্টা করাটাও যেন এক প্রকার পাপ। বিআরটিএ চট্টগ্রাম সার্কেলে সক্রিয় রয়েছে কমপক্ষে ৫০ জন দালাল।

গতকাল সোমবার জেলা আদালতে অবস্থিত বিআরটিএর কার্যালয়ের সামনে কথা হয় লাইসেন্সপ্রত্যাশী সহ আরো দুজনের সঙ্গে। তারা ব্যাংকে টাকা জমা দিয়ে ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নাম্বার নিয়েছেন। পরীক্ষা দেওয়ার সময় ৪৫০০ টাকা দিতে হয়েছে। পাস করার পর ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য ব্যাংকে নির্ধারিত ফি জমা দিয়ে ছবি তোলার জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মচারীদের করে টাকা দিতে হয় বলে অভিযোগ করেন তিনি। এ ছাড়া সর্বশেষ লাইসেন্স আনার সময় ১০০ টাকা দিতে হয় চা পানের জন্য।

যদি কেউ সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ দিয়ে অভিযোগ করেন তাহলে জড়িতদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া দালালদের দৌরাত্ম্য বন্ধ করার জন্য কিছু দিন আগেও নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে অভিযান পরিচালনা করা হয় বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Daily Gomuti Pratidin
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!