1. admin@dailygomutipratidin.com : admin :
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:১৪ অপরাহ্ন
শিরোনাম :
কুমিল্লায় মাদকসহ মাদক কারবারি গ্রেপ্তার করেছে র‍্যাবের ১১ রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে পুনরায় নির্বাচিত হলে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুররহমান মোস্তফা মেট্রোপলিটন পুলিশের মাসিক অপরাধ সভা সদর দপ্তরের কনফারেন্স হলে অনুষ্ঠিত কুমিল্লায় স্বামীর নির্যাতনে স্ত্রী হত্যার বিচার দাবিতে মানববন্দন পীর যাত্রাপুর উত্তর পশ্চিমপাড়া মরহুম দুধু মিয়া জামে মসজিদ মাঠ প্রাঙ্গনে ওয়াজ ও দোয়ার মাহফিলের আয়োজন করা হয়েছে কক্সবাজারের অনলাইনে লুডু খেলাকে কেন্দ্র করে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৭ কুমিল্লার জেলা বুড়িচং উপজেলার ফকির বাজার প্রাথমিক বিদ্যালয়ের  শিক্ষকের বিদায় সংবর্ধনা  শুক্রবার চট্টগ্রামে অধ্যাপক নূরুল ইসলাম হেলালী স্মারক বক্তৃতা বায়েজিদে নিষিদ্ধ অটোরিক্সা থেকে টোকেন বাণিজ্য চাঁদাবাজি করে লক্ষ লক্ষ টাকা কামিয়ে নিচ্ছে সামসু। চট্টগ্রামে বিপুল পরিমাণ মাদক ও গাড়ি সহ মাদককারবারী আটক করেছে র‌্যাব-৭,

সাংবাদিকতা নিয়ে বানিজ্য প্রশ্নবিদ্ধ পেশাদার সাংবাদিক।

  • আপডেট সময় : রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ৩৮ বার পঠিত

গোমতী প্রতিদিন ডেক্স ঃ

সাংবাদিকতার মত মহান পেশার মান রক্ষা করুন। দেশের সকল পেশায় উচ্চশিক্ষিতদেরকে নিয়োগ দিয়ে পেশার মান বাড়িয়েছে। যেমন আগে উচ্চশিক্ষা ছাড়া পুলিশ ইন্সপেক্টর হওয়া যেত কিন্তু এখন তা কঠিন। সব ক্ষেত্রে শিক্ষাগত ও পেশাগত যোগ্যতাকে প্রাধান্য দেয়া হলেও শুধু মাত্র এই সাংবাদিকতা পেশাকেই দিনে দিনে অবমূল্যায়ন করা হয়েছে।

সাংবাদিক নিয়োগ বাণিজ্য চলছে চলুক কিন্তু ইয়াবাখোর, মাদক ব্যবসায়ী, চোর বাটপার, দালাল, লুটেরা, ও সাজাপ্রাপ্ত আসামীদেরকে টাকার বিনিময়ে প্রেস কার্ড দেয়াটা যেমন ভয়ঙ্কর তেমন সুশাসনের জন্য বিপদজ্জনক। তাদেরকে কার্ড দিয়ে রাস্তায় ধান্ধা করার জন্য ছেড়ে দিয়ে এই পেশাকে শেষ করে দিয়েছে এক শ্রেণীর ব্যবসায়ী।

কারণ আগে এই পেশা করত সুশীল বুদ্ধিজীবিরা আর এখন এই নিউজ মিডিয়া চালায় ব্যবসায়ীরা ও রাজনীতিবিদরা। যে ব্যবসায়ীরা সাংবাদিকদের ভয়ে দুনাম্বারী করতে পারত না আর এখনও সেই ব্যবসায়ীদের পা(—-) চলতে হয় আর পেশাটাকেও চলতে হয়। এখন এইভাবেই চলে আর চলবে। কারন এই মিডিয়া এখন তাদের দখলে। সাংবাদিক ও সাংবাদিকতা শুধু নামে মাত্র। দুধের স্বাদ ঘুলে মেটানোর মতই।

এমনিতেই এই পেশার জৌলুশ ও গৌরব মৃত তার উপর ব্যবসায়ী সাংবাদিকরা টাকার বিনিময়ে কার্ড বিক্রি করে পেশাটাকে ব্যবসায় পরিনত করেছে। এখন এই পেশায় আসতে হলে যোগ্যতা বা শিক্ষা কিছুই লাগেনা। লাগে শুধু টাকা। এই পেশার মান যতটুকুই আছে সেইটুকুকে অন্ততপক্ষে রক্ষা করা যায়। কথায় আছে ” আদা পচে গেলেও ঝাঁচ থাকে”।

এই সাংবাদিকতা পেশায় উচ্চশিক্ষা আবশ্যক। কারণ তাকে আইন, শিক্ষা, চিকিৎসা, প্রশাসন, বিজ্ঞান, তথ্য প্রযুক্তিসহ সব ধরনের জ্ঞান রাখতে হয়। তাই এই পেশায় আসতে হলে শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে মাস্টার্স ডিগ্রি করা হউক। কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ রইল। নইলে এই পেশার ঐতিহ্য অচিরেই নষ্ট হয়ে যাবে।

এই মহান পেশাকে বাঁচাতে হলে, অপেশাদার লোকদেরকে নিষিদ্ধ করতে হবে। নইলে পেশাদারিত্ব থাকবে না, দায়িত্বশীল হবেনা। বর্তমানে যেকেউ এই পেশার নাম ভাঙিয়ে ধান্ধা করে বেড়ায়, ক্ষমতার অপব্যবহার করে বেড়ায়। বর্তমানে সরকারের নেয়া উদ্যোগ কোনভাবেই সাংবাদিক বান্ধব নয়। তাই সরকারের প্রতি বিশেষ অনুরোধ এই পেশাকে গলা টিপে হত্যা করবেন না।কারন বর্তমানে আপনাদের এই পেশা মাথা ব্যাথার কারণ হচ্ছে ঠিকই ভবিষ্যৎ বা আগামীদিনের কথা চিন্তা করেও এই পেশাটাকে রক্ষা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর